সাকিব নেই, আইপিএলে কপাল খুলছে মুশফিকের

জুয়াড়ির কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব পেয়ে গোপন রাখায় সব ধরণের ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ সাকিব আল হাসান। সেজন্য অনুমিতভাবেই দেশ এবং দেশের বাহিরে কোনো ক্রিকেটে লম্বা এ সময় দেখা যাবে না এই তারকা ক্রিকেটারকে। সেই সুযোগে কপাল খুলতে পারে মুশফিকুর রহিমের। ইতোমধ্যে আইপিএলের নিলামেও নাম তুলেছেন তিনি। এখন দেখার অপেক্ষা মুশফিককে কারা দলে ভেড়ায়।

সাকিব নেই, মুস্তাফিজুর রহমানেরও দল পাওয়ার সম্ভাবনা ক্ষীণ। বাকি রইল মুশফিক। জানা গেল, আইপিএল আয়োজকরা চায় বাংলাদেশি দর্শকদের বড় একটা অংশ ধরতে। সেক্ষেত্রে হয়তো শেষ সময়ে হলেও মুশফিককে টানতে পারে কোনো দল। তবে সব কিছু জানা যাবে ১৯ ডিসেম্বর। সে দিন কলকাতায় অনুষ্ঠিত হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের আসন্ন মৌসুমের নিলাম।

আইপিএল নিলামের জন্য এবার প্রাথমিকভাবে ৭৫৮ ভারতীয়সহ সর্বমোট ৯৭১ জন খেলোয়াড় নিজেদের নাম নিবন্ধন করেছিলেন। সেখান থেকে কাটছাঁট হয়ে নিলামের জন্য চূড়ান্ত তালিকায় জায়গা হয়েছে ৩০৮ জনের। পাশাপাশি এর বাহির থেকে আরও ২৪ জনকে নিয়ে করা হয়েছে ৩৩২ ক্রিকেটারের চূড়ান্ত নিলাম তালিকা।

এই ৩৩২ জনের সবাই কিন্তু দল পাবেন না। এদের মধ্যে থেকে সর্বোচ্চ ৭৩ জন খেলোয়াড় দল পাবেন। যার মধ্যে আবার সর্বোচ্চ ২৯ জন হতে পারেন বিদেশি কোটায়। ফলে এটা নিশ্চিত, কঠিন প্রতিযোগিতার মধ্যেই আছেন বাংলাদেশের মুশফিক।

এর আগে নিলামের জন্য নিবন্ধিত ৯৭১ জনের তালিকায় ছিলেন বাংলাদেশের ছয় ক্রিকেটার। তারা হলেন-তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ এবং তাসকিন আহমেদ।

এদের কেউ চূড়ান্ত তালিকায় আছেন কি-না বলা মুশকিল। কেননা আইপিএল কর্তৃপক্ষ নিলামের জন্য চূড়ান্ত তালিকার সব ক্রিকেটারের নাম প্রকাশ করেনি। কেবল ফ্র্যাঞ্চাইজিদের অনুরোধক্রমে যে ২৪ জনকে বাড়তি নেয়া হয়েছিল, সেই তালিকা প্রকাশ করে। তাতেই জানা গেল মুশফিকের থাকার বিষয়টি।

উল্লেখ্য, আগামী বছরের এপ্রিলে শুরু হবে আইপিএলের ১৩তম আসর। এবারও আট দলের অংশগ্রহণে মাঠে গড়াবে এই জমজমাট টুর্নামেন্ট। টি২০ ফরম্যাটে রাউন্ড রবির পদ্ধতিতে মোট ৬০ ম্যাচের ফয়সালা হবে।

আপনি আরও পড়তে পারেন